Pages

Thursday, February 16, 2017

ছায়াপথ, একটি বিস্ময়



ছায়াপথ মহাকর্ষীয় শক্তি দ্বারা আবদ্ধ একটি অতি বৃহৎ সুশৃঙ্খল ব্যবস্থা যা তারা, আন্তঃনাক্ষত্রিক গ্যাস ও ধূলিকণা, প্লাসমা এবং প্রচুর পরিমাণে অদৃশ্য বস্তু দ্বারা গঠিত। একটি আদর্শ ছায়াপথে ১০ মিলিয়ন থেকে এক ট্রিলিয়ন পর্যন্ত তারা থাকে যারা সবাই একটি সাধারণ মহাকর্ষীয় কেন্দ্রের চারদিকে ঘূর্ণায়মান। বিচ্ছিন্ন তারা ছাড়াও ছায়াপথে বহুতারা ব্যবস্থা, তারা স্তবক এবং বিভিন্ন ধরনের নীহারিকা থাকে। অধিকাংশ ছায়াপথের ব্যস কয়েকশ আলোকবর্ষ থেকে শুরু করে কয়েক হাজার আলোকবর্ষ পর্যন্ত এবং ছায়াপথসমূহের মধ্যবর্তী দূরত্ব মিলিয়ন আলোকবর্ষের পর্যায়ে।
ছায়াপথের শতকরা ৯০ ভাগ ভরের জন্য দায়ী করা হয় অদৃশ্য বস্তুকে যদিও এদের অস্তিত্ব এবং গঠন সম্পর্কে অনেক অনিশ্চয়তা রয়েছে। ছায়াপথের অভ্যন্তরে অতিবৃহৎ কৃষ্ণগহ্বরের অস্তিত্বের প্রমাণ পাওয়া গেছে। আন্তঃছায়াপথীয় স্থান হালকা প্লাসমা দ্বারা পূর্ণ। আমাদেরপর্যবেক্ষণিক সীমার মধ্যে একশ বিলিয়নেরও বেশী ছায়াপথ রয়েছে।

এই গ্যালাক্সিটির প্রায় ১৩,৬০,০০,০০,০০০ বৎসর জন্মলাভ করেছিল। এর কেন্দ্রে রয়েছে ধনু এ (Sagittarius A) নামক একটি কৃষ্ণগহ্বর। এই কেন্দ্র থেকে পৃথিবীর দূরত্ব প্রায় ২৬, ০০০ আলোকবর্ষ। এর নিকটবর্তী গ্যালাক্সি হলো- মৃগব্যাধ বামন গ্যালাক্সি (Canis Major Dwarf, ২০০৩ খ্রিষ্টাব্দে আবিষ্কার হয়েছে)। এর কেন্দ্র থেকে ছায়াপথের দূরত্ব প্রায় ৪২,০০০ আলোকবর্ষ। আর আমাদের সৌরজগত থেকে এর দূরত্ব প্রায় ২৫,০০০ আলোকবর্ষ। অবশ্য বিজ্ঞানীরা এই গ্যালাক্সিকে ছায়াপথের একটি দূরবর্তী অংশ হিসাবে বিবেচনা করে থাকেন।

ছায়াপথের নিকটবর্তী অপর গ্যালাক্সি হলো এ্যান্ড্রোমিডা (
Andromeda Galaxy (M31)। এই গ্যালাক্সিটিও ছায়াপথের সাথে মাধ্যাকর্ষণ শক্তি দ্বারা আবদ্ধ। এই কারণে উভয় গ্যালাক্সি একটি স্থানীয় দল (Local Group) অংশ। উল্লেখ্য এই স্থানীয় দলে আছে ছায়াপথ, এ্যান্ড্রোমিডা এবং আরও প্রায় ৩০টি ছোটোবড় গ্যালাক্সি।  পৃথিবী থেকে এ্যান্ড্রোমিডার দূরত্ব প্রায় ২,৫০,০০,০০০ আলোকবর্ষ।
বিভিন্ন পৌরাণিক কাহিনীতে এর উৎপত্তি ও গঠন নিয়ে গল্প প্রচলিত আছে। এ্যারিস্টোটেল, এ্যানাক্সাগোরাস, ডেমোক্রিটাস প্রমুখ দার্শনিকরা ছায়াপথকে নক্ষত্রের সমাবেশ হিসাবে বিবেচনা করেছিলেন। পারশ্যের জ্যোতির্বিজ্ঞানী আবু রায়হান আল বিরুনীর মতে এই গ্যালাক্সিকে মনে করেছিলেন- অসংখ্য্ নীহারিকার সমষ্টি। গ্যালিলিও তাঁর টেলিস্কোপের সাহায্যে এর প্রকৃত অবস্থার খুব কাছাকাছি ধারণা দিতে সক্ষম হয়েছিলেন।  


* আলোকবর্ষঃ 
আলোকবর্ষ হল এক বছরে আলো যে দূরত্ব অতিক্রম করে, সেই পরিমাণ দূরত্ব। লক্ষণীয় যে, এক সেকেন্ডে আলোর বেগ ৩ লক্ষ কি.মি. । 


source: bn.wikipedia.org , onushilon.org

0 comments:

Post a Comment

 

Blogger news

Blogroll

About