Pages

Thursday, February 16, 2017

আপনি জানেন কি? বহুল জনপ্রিয় পানীয় “কফি” ১৪০০ সালে ইয়েমেনের মুসলমানরা আবিস্কার করেছিলো


বর্তমান পৃথিবীতে প্রতিদিন পায় ১৬০ কোটি কাপ কফি পান করা হয়ে থাকে । বিলিয়নের মত মানুষের কাছে কফি পান রীতিমত নিত্যদিনের ব্যাপার । তবে আমরা অনেকেই এই কফি প্রচলনের ইতিহাসটা জানি না ।
ঐতিহাসিক দলিল মোতাবেক , ১৪০০ সালের দিকে ইয়েমেনের মুসলিম সমাজে কফি সর্বপ্রথম জনপ্রিয়তা পায় । কিংবদন্তী অনুসারে , ইয়েমেন কিংবা ইথিওপিয়ার এক মেষপালক হঠাৎ লক্ষ্য করে তার মেষগুলো অজানা এক প্রকার গাছের পাতা খেয়ে সতেজ হয়ে উঠছে । এটা দেখে নিজের উপর ব্যাপারটা পরীক্ষা করার ইচ্ছা জাগে তার । মেষপালক সেই পাতা খায় এবং লক্ষ্য করে এর ফলে তার ক্লান্তি দূর হয়ে সতেজ ভাব লাগছে । এ ঘটনার পর থেকে কফির দানা গরম পানিতে দিয়ে পান করার ব্যপারটা ইয়েমেনে প্রচলিত হয়ে পরে । আর এভাবেই উদ্ভব হয় বর্তমান পৃথিবীর খুবই জনপ্রিয় একটি পানীয়, কফি ।

এ ব্যাপারটা নিশ্চিত যে কফির প্রচলন হয় ইয়েমেন থেকেই এবং ইয়েমেন হয়ে কফি সমগ্র উসমানী খিলাফতে (অটোমান খিলাফত) ছড়িয়ে পরে । এর পর সমগ্র মুসলিম এলাকার গুরুত্বপূর্ন শহরগুলো, যেমন- ইস্তাম্বুল, বাগদাদ, কায়রো, দামাস্কাসে কফিহাউস তৈরি করা হয় । এরপর মুসলিম সভ্যতা থেকে কফি ইতালীর ভেনিস হয়ে ইউরোপে জনপ্রিয়তা অর্জন করে ।

0 comments:

Post a Comment

 

Blogger news

Blogroll

About